নবনীতা (আকাশ দেখা)

প্রিয়,

 

কেমন আছ? আজ তোমাকে একটা অদ্ভুত কথা বলার জন্য ছিঠি লিখছি। এইতো গতকালের কথা। হঠাৎ মনে হল আকাশ দেখি। আকাশ দেখার জন্য মনটা কেমন যেন আকুলিবিকুলি করে উঠলো। মাথার উপরেই জানালা। খুলে দিলেই আকাশ দেখা যায়। কিন্তু কোথা থেকে যেন রাজ্যের একরাশ আলসেমি এসে ভর করলো। হাত বাড়িয়ে জানালা খুলতেও ইচ্ছে করছে না। মনে হল, কেউ যদি এখন পাশে থাকতো তাকেই বলতাম জানালা খুলে দিতে। বিরক্ত হলেও তাকে বলতাম।

 

তোমার মনে আছে, তুমি আমাকে সবসময় আলসে বলে খ্যাপাতে। তখন আমার ভীষণ রাগ হত। কিন্তু এখনতো আমাকে কেউ আর আলসে বলে খেপায় না। এখন আর আমি আলসেমিও করি না। কার সাথে আলসেমি করবো? সে যাগগে! এখন ওসব কথা থাক। আমি আকাশ দেখার কথা বলছিলাম না? ওটাই শোন তাহলে।

 

অগত্যা কি আর করা, হাত বাড়িয়ে জানালা খুলে দিলাম। সহজে খুলতে চাইলো না। কব্জাগুলো মনে হল যেন বিদ্রোহ করেতে চাইছে। ওরা যেন প্রতিবাদী হয়ে উঠেছে। ক্যাচক্যাচ শব্দ করে আপত্তি জানায়। বহুদিন বন্ধ থাকতে থাকতে ওগুলোতে মনে হয় জং ধরে গেছে। তবুও শক্তি খাটিয়ে খুলে ফেললাম বহুদিনের বন্ধ জানালা। একরাশ আলো আর বাতাস যেন হুড়মুড়িয়ে আমার ঘরে ঢুকে গেল। বুক ভরে একটু শ্বাস নিয়ে নিলাম। ঘাড় ঘুরিয়ে দেখলাম বহু আকাঙ্ক্ষিত আকাশটাকে। এত নীল! আকাশ কি এত নীল ছিল আগে থেকেই ছিল নাকি আমার কাছেই এমন মনে হচ্ছে?

 

তোমাকে নিয়ে তো কতো আকাশ দেখেছি। দিনের আলোয় রাতের অন্ধকারে! তখন তো এমন মনে হয় নি। আজ মনে হচ্ছে প্রকৃতির সবটুকু নীল যেন আমার জানালা দিয়ে এসে আমার চোখে লাগছে। ঠিক তোমার ঐ নীল শাড়িটার মতই। যেদিন তুমি প্রথম গায়ে দিয়েছিলে, সেদিন আমি তোমাকে বলেছিলাম, তোমাকে আকাশের মত দেখা যাচ্ছে। তুমি যেন এক টুকরো আকাশ হয়ে আমার সামনে এসে দাঁড়িয়েছ। ক্ষণিকের বিভ্রমে আজকেও আমার তেমন এ মনে হচ্ছিল।

 

এখন শুধু নীল রঙটাই আছে। আকাশটা কোথায় যেন হারিয়ে গেছে। তুমি ভাল থেক নবনীতা। অনেক ভাল থেকো।

 

ইতি,

......

Author's Notes/Comments: 

18 june 2017

View shawon1982's Full Portfolio
bishu's picture

Abaro Noboneeta

Khoob moja pelam . Moner modhhe Noboneetar akta chobi gatha hoye galo


©bishu