গাছ বাঁচাও! [বাংলা নাটিকা; Bangla Playlet]

[বাউল একা মঞ্চে প্রবেশ করে বটবৃক্ষের তলে বসেন। কয়েক সেকেন্ড পর গ্রামবাসীরাও প্রবেশ করেন। বাউল বক্তব্য দিচ্ছেন। তার বক্তব্যের বিষয়বস্তু হচ্ছে, ‘গাছ’। তার সামনে বসে গ্রামবাসীরা গভীর মনোযোগের সাথে বক্তব্য শুনছেন।]


বাউলঃ “শোনেন শোনেন গ্রামবাসী, শোনেন দিয়া মন!


গাছের মতন সজন আর আছে কতো জন?”


গাছের মতন বন্ধু আর নেই। গাছ আমাদেরকে অক্সিজেন দেয়, বিষাক্ত কার্বন ডাই অক্সাইড শুষে নেয়। গাছ দেয় ফুল, ফল, ছায়া, ঘর বাড়ি বানানোর জন্য প্রয়োজনীয় কাঠ ইত্যাদি। গাছ যদি পৃথিবী থেকে হারিয়ে যায়, তাহলে মানুষও ধীরে ধীরে হারিয়ে যাবে।


রহিম মিয়াঃ গাছের যে এতো গুণ আছে, হেইডাতো আগে জানতাম না।


কলিম হোসেনঃ হ, হ, তুমি আমার মুখের কতাডাই কইছো মিয়াঁ! গাছের এত্ত গুণ?


বাউলঃ হ্যাঁ, গাছের বিকল্প শুধুই গাছ। আমরা যে হারে প্রতিদিন গাছ কেটে সাবাড় করছি, ঠিক একই হারে কি নতুন চারা রোপণ করছি?


কলিম হোসেনঃ না।


বাউলঃ আমরা যদি দিনে না হোক, সপ্তাহে, সপ্তাহে না পারলে মাসে, মাসে না পারলে অন্তত বছরে একটি চারা গাছ লাগাই, তাহলে পৃথিবীতে এই যে প্রায় ৭০০ কোটি মানুষ আছে, ৭০০  কোটি গাছ লাগানো হয়ে যাবে। কথাটা কি ঠিক বলিনি?


আলতাফ আহমেদঃ হ, হ, আফনে কতাডা এক্কেরে হাছা কইছেন! হক্কলে মাত্র একখান গাছ লাগাইলেই বছরে মেলা গাছ লাগানি অই যাইবো!


বাউলঃ তাহলে এবার বুঝুন, এতো এতো গাছ যদি লাগানো যায়, তাহলে অল্প কয়েক বছরেই পুরো পৃথিবীর চেহারাটাই পাল্টে যাবে। চারিদিকে সেই পূর্বের মতন সবুজের সমাহার দেখা যাবে। বাতাস হবে বিশুদ্ধ। পাখিরা তাদের হারানো নীড় ফেরত পাবে। ফুলে আর ফলে চারপাশ যাবে ছেয়ে।


আক্তারি বানুঃ হ, হ, আমরা এমুন সবুজ দুনিয়া চাই। আমরা আমাগো গেরামডারে আগের লাহান গাছে ভর্তি বানাইতে চাই। কি কন আফনারা হক্কলে?


[উপস্থিত শ্রোতাগণ সমস্বরে বলে উঠেন, “হ, হ, আমরা আমাগো গেরামডারে আগের লাহান সবুজ বানামু। বানাইতেই অইবো!”]

বাউলঃ [মুচকি হেসে বলেন] আমিতো এটাই চেয়েছি সবসময়। আপনাদের মনে গাছের প্রতি যে মায়া, যে ভালোবাসা জন্মেছে, সেটিকে কখনো ম্লান হতে দেবেন না। মানবজীবনে গাছের যে অপরিসীম গুরুত্ব আছে, তা আপনারা মন থেকে উপলব্ধি করতে পেরেছেন এটা জেনে আমার যে কতোটা ভালো লাগছে, তা ভাষায় প্রকাশ করতে পারবো না! স্রষ্টার কাছে শুধু এই প্রার্থনা করি, তিনি যেন আমাদের বিবেককে সদা জাগ্রত রাখেন, আমরা যেন কখনো পথভ্রষ্ট না হই, যেন ভালো কাজে মনোনিবেশ করতে পারি এবং মন্দ কাজ থেকে দূরে থাকতে পারি, স্রষ্টা যেন আমাদের সবাইকে সেই সক্ষমতা দান করেন। আগামি সপ্তাহের ঠিক এই দিনেই আমি আবার আপনাদের মাঝে আসবো। তবে সেদিন আমার হাতে একটি চারা গাছ থাকবে। আপনারাও সবাই, প্রতিজন একটি করে চারা গাছ নিয়ে আসবেন। আমরা সবাই মিলে গ্রামে নির্দিষ্ট স্থানে সেই চারা গাছগুলো রোপণ করবো। কি, আপনারা চারা গাছ নিয়ে আসবেনতো?


[উপস্থিত শ্রোতাগণ সমস্বরে বলে উঠেন, “হ, হ, আমরা হক্কলে চারা গাছ লইয়া আমু!”]


বাউলঃ [স্বস্তির নিঃশ্বাস নিয়ে মুচকি হেসে বলেন] তাহলে আজ আসি। আপনাদের সাথে পরবর্তী সপ্তাহে দেখা হবে। স্রষ্টা সকলের মঙ্গল করুন।

[বাউল হেঁটে মঞ্চ ত্যাগ করেন। তাকে অনুসরণ করে গ্রামবাসীরাও প্রস্থান করেন।]


 

[সমাপ্তি]

View kingofwords's Full Portfolio
tags: