২৬ জুন ২০২৩

‘সরল রেখা’ ও বাস্তব জীবন

===============

 

y = c + mx  সমীকরণ সম্পর্কে আমরা মোটামুটি সবাই জানি। মান বসিয়ে প্রাপ্ত বিন্দুগুলোকে গ্রাফ পেপারে বসালে একটা উর্ধ্বগতির সরলরেখার চিত্র পাওয়া যায়। এই সমীকরণের দু’টি গুরুত্বপূর্ণ রাশি হলো ধ্রুবক c এবং ঢাল m। পরিসংখ্যানের ভাষায় এদের কে যথাক্রমে ‘মূল’ ও ‘মাপনী’ বলা হয়। ধ্রুবক c কে যদি সহজ ভাষায় ব্যাখ্যা করা হয় তাহলে বলা যায় সরল রেখাটি উল্লম্ব অক্ষ তথা y-অক্ষকে কোথায় ছেদ করে তা জানা যায়। অন্যভাষায় বলতে গেলে সরল রেখাটির আপাত আপেক্ষিক শুরুর বিন্দু কোথায় তা জানা যায়। আর ঢাল দিয়ে বোঝা যায় রেখাটি উর্ধ্বগামী না নিম্নগামী হবে সেটা এবং সেটার গতিপথ কতটা সুচারু হবে সেটা। এগুলো সাধারণ জ্যামিতির ব্যাখ্যা। যদি ধ্রুবক c কে পরিবর্তন করে ঢাল কে ঠিক রাখা হয় তবে সরল রেখার গতি ধারা একই থাকে কিন্তু দেখার অবস্থান পরিবর্তন হয়ে যায়। নতুন প্রাপ্ত রেখাগুলো আগের রেখার সমান্তরাল হয়ে যায়। শুধু ধ্রুবক c কে পরিবর্তন করলেই আমরা সমান্তরাল রেখা পেতে পারি তবে শর্ত হলো ঢাল এর মান পরিবর্তন করা চলবে না।

 

আসুন ধরে নেই আমাদের জীবন এর আয়ুধারা সরলরেখার মত। আমি বলছি না আমাদের জীবনে উত্থান পতন নেই। অবশ্যই আছে এবং থাকবে। চলতেই থাকবে। আমি বলেছি আমাদের আয়ুধারা এর কথা। জীবনে উত্থান পতন যাই থাকুক না কেন আমাদের আয়ু শেষ হচ্ছে তার নিজের নিয়মেই। এই গতিধারা রোধ হবে শুধু মৃত্যুতে। আমদের জীবন চলার পথে আমাদের অনেক সম্পর্কে জড়িয়ে পড়তে হয়। অনেক মানুষের সাথে মিশতে হয়। নিজের ‘সামাজিক জীব’ এর টাইটেলটা ঠিক রাখতেই আমাদের নানা রকম মানুষের সাথে মিশতে হয় এবং নানা রকম সম্পর্ক তৈরী হয় সেখান থেকে।

 

আমাদের এই পারস্পারিক সম্পর্কের উত্থান পতন আছে। সব সম্পর্কের পরিণতি ভাল হয় না। রক্তের সম্পর্কও রক্তাক্ততায় পর্যবসিত হতে দেখা যায় হর হামেশাই। সম্পর্কের দূষণ আমাদের ভাল থাকতে দেয় না। দূষিত সম্পর্কের মানুষগুলোর সংস্পর্শ আমাদের মন মানসিকতা কলুষিত করে। কারো সাথে সংঘাত নয় বরং আমরা যদি এই দূষিত মানুষ রচিত সম্পর্কগুলো থেকে সন্মান জনক দূরত্ব বজায় রাখতে পারি তাহলে নিজেদেরই ভাল। আমার এই লেখার উদ্দেশ্য এটাই। আমাদের এইসব দ্বিধান্বিত সম্পর্ক যা আমাদের মানসিক এবং সামাজিক পীড়ার কারণ হয়, সেগুলো থেকে দূরে থেকে যদি ভাল থাকা যায় তাহলে সেটাই করা উচিত। এইসব সম্পর্ক গুলোকে যদি আমরা ধ্রুবক c ধরি তাহলে বোঝা সহজ হয়। ধ্রুবক c পরিবর্তন করে ফেলুন। আপ্নার আয়ুধারা আগের মতই চলবে কিন্তু আগের রেখার চেয়ে সমান্তরাল হবে। আপনার জীবন আপনারই থাকবে কিন্তু ধ্রুবক c পরিবর্তন করায় রেখাটা তার অবস্থান পরিবর্তন করে ফেলে আগের মতই নিজের নিয়মে চলতে থাকবে। শুধু সম্পর্কের দূষণ থেকে নিজে দূষিত হওয়া থেকে বেঁচে যাবেন। নিজের থেকে দূষিত মানুষগুলোকে ঝেড়ে ফেলুন। নিজে ভাল থাকুন। নিজে ভাল থাকলে অন্যদেরও ভাল করতে পারবেন আশাকরি।

 

#বৃশ্চিক_অভিধান

২৬ জুন ২০২৩

View shawon1982's Full Portfolio