৪ জানুয়ারী ২০২২

মানুষ কি তার সারা জীবন কোন না কোন চক্রে আটকে থাকে? দৈবক্রমে যদি একটা থেকে মুক্তি পায় তো আরেকটায় আঁটকে যায়? কোন না কোন শৃঙ্খলে থাকাই কি মানুষের নিয়তি? এক দশা থেকে মুক্তি পেয়ে আরেক দশায় চলে যায় মানুষ তার নিজের অগোচরেই। অনেক সময় নিজের পরবর্তী ফাঁদটা মানুষ নিজেই তৈরী করে রাখে। এক একটি খারাপ অভিজ্ঞতা হয় আর মনে মনে কল্পনা করে এমন কোন কিছু আর করবো না। তবুও কি নিস্তার পায় সে? কেউ কেউ হয়ত পায়। আবার এমন অনেক জিনিস থাকে, যেগুলো আর করবোনা বলেও মানুষ আবার সেগুলো করে বসে। এমন অবাধ্য তো অন্য প্রাণীরা হতে পারে না। কারণ ওদের সেই বুদ্ধিই নেই। আর মানুষ অতিশয় বুদ্ধিমান প্রাণী হয়েও প্রতিনিয়ত ভুল করে যাচ্ছে। ভুল সব যে না জেনে করছে তা কিন্তু নয়। অনেক ভুল মানুষ নিজেই বারবার করে যাচ্ছে। এমন ভাবে করে যাচ্ছে যেন ভুল করাটাই তার নিয়তি!

 

মানুষের জীবনে অনেক কিছুই নেশার মত তার উপরে চেপে বসে। এই নেশা শুধু মাদকদ্রব্যের নেশা যে তা নয়। মানুষ অনেক কিছু অর্জন করার জন্য দিগবিদিক ছুটে যাচ্ছে এখান থেকে ওখানে। অনেকে জানেও না সে কেন এমন করছে। যেন ছুটে চলাই তার নিয়তি। কিছু না কিছুর পেছনে মানুষ ছুটে চলেছে প্রতিনিয়ত। সে আসতে আসতে নেশাগ্রস্ত হয়ে পড়ছে। অজানা গন্তব্যের পানে ছুটে চলাই যেন অদ্ভুত এক নেশা প্রতিটা মানুষের জন্য। এর মধ্যে মানুষের সবচেয়ে বড় যে নেশায় পেয়ে বসে তা হল অর্থের নেশা। আর দরকার নেই জেনেও মানুষ দিগ্বিদিকশূন্য হয়েই টাকার পেছনে ছুটে যাচ্ছে। এই অর্থের পেছনে ছুটতে ছুটতে একসময় তার যে আয়ু শেষ হয়ে যাচ্ছে তাও মনে থাকে না। যখন নিজের শরীরের উপরে টান পড়ে, তখন অনেক কিছু মনে হয়। কিন্তু যে নেশাগ্রস্ত হয়ে ছুটে চলে তাকে কে ফেরাবে? রিহ্যাব সেন্টারে দিয়ে হয়তো মাদকদ্রব্যের নেশা পরিত্যাগ করানো যেতে পারে কিন্তু যে নেশাকে মানুষ নেশাই মনে করে না, শুধু ছুটে চলে সেই নেশা থেকে তাকে কে ফেরাবে?

 

 

তেমনই আমার একটা নেশা হলো কালের রেখার ভ্রমন করা। মাঝে মাঝে আমি নিজেও ভুলে যাই যে আমি বর্তমানের একজন বাস্তব মানুষ। আমি বর্তমানে বাস করি। আমি হয়ত এখানে আছি কিন্তু আমার মন পড়ে আছে সুদূর সেই অতীতের এমন কোন ভুল সংশোধনে যা আর কখনই সংশোধন করা যাবে না। যে ভুল ক্রমাগত মনে পীড়া দিতেই থাকে। বর্তমানের অভিজ্ঞতা বলে দেয়, অতীতে যদি এতা করা হতো তাহলে হয়ত ভুলটা হতো না। কিন্তু অতীতের সেই সময়ে আমি যখন ছিলাম, তখন তো আমার এই বর্তমান সেই কালের কাছে ভবিষ্যত ছিল। আর এই ভবিষ্যত অনেক রহস্যময়। এই ভবিষ্যৎ আমাদের অনেক কিছুই ভাবায় কিন্তু কোন পূর্বাভাস দেয় না। ভবিষ্যৎ আমাদের স্বপ্ন দেখা শেখায় কিন্তু সেই স্বপ্ন সাকার কিভাবে হবে তা বলে দেয়। যে বলতে পারে সে হল বর্তমান। কিন্তু সেই ভবিষ্যতে যখন যাই, বর্তমানের এই বর্তমান তখন অতীত হয়ে যায়। 

View shawon1982's Full Portfolio