জুজু'র স্কুলে ভর্তি প্রসঙ্গে

আমার মেয়ে জুওয়াইরিয়া DAPS (Dhaka Adventists Pre-Seminary School) এ ক্লাস-টু তে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে আল্লাহ পাকের অশেষ কৃপায়। ছোট মানুষ; কিন্তু ওর এইটুকু প্রাপ্তিও আমাদের কাছে অনেক বড়। যেমন করেই হোক মেয়েটা আমার জীবনের প্রথম একটা ভর্তি পরীক্ষায় অবতীর্ণ হয়ে উত্তীর্ণ হয়েছে এবং কোন রকম ভয়ভীতি মনে না রেখেই। আমার এই বয়সে, বাবা-মা চোখের একটু আড়াল হলেই আমি কেঁদে বুক ভাসিয়েছি। পরীক্ষাভীতি আমার আজন্মই ছিল। কিন্তু মেয়েটা নতুন স্কুলে গিয়ে একটুও ভয় পায়নি। অকুতোভয় হয়ে এগিয়ে গেছে হলরুমে আবার পরীক্ষা শেষ করে চলে এসেছে আমাদের কাছে। দোয়া/আশীর্বাদ করবেন সবাই, মেয়েটা যেন পৃথিবীর জন্য কল্যানময় হয়।

 

বাবা হিসেবে আমি নিঃসন্দেহে আনন্দিত। জুওয়াইরিয়ার নানুর দীর্ঘ অসুস্থতার জন্য ও প্রায় দেড়মাস নানুর বাসায় ছিল। ওর আম্মু হসপিটাল বাসা করতে গিয়ে এতটাই পেরেশান ছিল যে এই দেড় মাস আমরা মেয়েটার দিকে তেমন নজরও দিতে পারিনি। কিন্তু মেয়েকে নিরাশ করিনি কখনই। উৎসাহ দিয়েছি। পরীক্ষা যে একটা দুঃশ্চিন্তার বিষয়ও হতে পারে, সেটা ওকে কখনই বুঝতে দেইনি। আমাদের সময়ের বাবা-মায়ের সাথে আমরা নিজেরা বাবা-মা হয়ে মনে হয় এই পার্থক্যটা করতে পেরেছি। ইনশাল্লাহ বাবা হিসেবে বন্ধুর মত বাচ্চার পাশে থেকে উৎসাহ যুগিয়ে যাবো যতদিন বেঁচে থাকি। ওদের প্রতিযোগিতা ওরাই বুঝতে শিখুক। নিজেদের স্থান নিজেরাই আনন্দের সাথে করে নিতে শিখুক। আমাদের রক্তচক্ষু বা চাপিয়ে দেয়া জিনিসের বোঝা মাথায় নিয়ে কষ্টের সাথে কোন পরীক্ষায় অবতীর্ণ না হোক, এটাই আমার কাম্য। ওদের শৈশব আনন্দের হোক!

 

আমার সারা জীবনের অকৃত্রিম বন্ধু রাফিয়া মনসুরের কাছে কৃতজ্ঞতার অংশ আরও একটু বিস্তৃত হলো। শোধ কখনও দিতে পারবো না আমি জানি। তবুও বলছি, রাফিয়া তোর কথা শুনে উৎসাহী হয়েই মেয়েকে এই স্কুলে ভর্তি করিয়ে দিলাম আজকে। এখন শুধু আমরাই না বরং তুইও জুওয়াইয়াকে দেখে শুনে রাখিস নিজের মেয়ের মত। বন্ধু রাফিয়া’র দুই বাচ্চাই এই স্কুলে পড়ছে।

 

 

পরিশেষে সবার কাছে জুওয়াইরিয়া’র অধম পিতার একটা নিবেদন! আমি জানি মানুষ হিসেবে আমার দোষের কোন পরিসীমা নেই। সেই দায় থেকেই বলছি- এ জীবনে আমি যত ‘নিন্দিত’ হয়েছি, আমার সন্তানেরা যেন সেই সব বিষয় থেকে সর্বত্র মুক্ত থাক।  আর যদি কিছুমাত্র কোন বিষয়ে কখনও ‘নন্দিত’ হয়ে থাকি, তাহলে সেই সকল বিষয়ে আমার সন্তানেরা যেন আমাকে বহুগুনে পেছনে ফেলে দিতে পারে। সবাই দোয়া করবেন।    

Author's Notes/Comments: 

২৫ নভেম্বর ২০২১

View shawon1982's Full Portfolio