জলরঙে আঁকা ছবি

ছবি দিয়ে কিন্তু অনেক সময় অনেক কথা বলা হয়ে যায়। কিছু না বলা কথা, অথবা আমরা যে সব কথা মুখে প্রকাশ করতে পারি না সেগুলো অনেক সময় ছবি দিয়ে বলা হয়ে যায়। ছবি জিনিসটাই অনেক অদ্ভুত। একটা ছবি আমাদের মুহূর্তের মধ্যে শত হাজার বছর আগে নিয়ে যেতে পারে। মনে করিয়ে দিতে পারে হারিয়ে যাওয়া কত কথার উপাখ্যান। আমি নিজে ছবি আঁকতে পারি না, তবে কারও আঁকা ছবি সবসময়ই মুগ্ধ ছোখে দেখি আর ভাবি, আহারে যদি আমি আঁকতে পারতাম এমন! আফসোস করে আর কি হবে? স্রষ্টা তো সবাইকে সব প্রতিভা দেন না। যা ভাগ্যে নেই, তা নিয়ে আফসোস করেও লাভ নেই। তার চেয়ে বরং যারা সুন্দর আঁকিয়ে আছেন, তাদের কাজ মুগ্ধ বিস্ময়ে দেখে যাওয়াই ভাল। আঁকার তৃপ্তি না থাকুক, সুন্দর ছবি দেখার তৃপ্তিই বা কম কিসে?

 

‘দেশ’ পত্রিকা নাড়াচাড়া করছি বেশ কিছুদিন ধরেই। সাহিত্যের পাশাপাশি এখানে যে চিত্রকর্মগুলো প্রকাশিত হয়, তা দেখে বিস্মিত না হয়ে উপায় নেই। প্রতিটা গল্পের প্রচ্ছদে কি অদ্ভুত সুন্দর সুন্দর ছবি এঁকে দিচ্ছেন অঙ্কন শিল্পীরা। আর কবিতাগুলো যেখানে থাকে, সেখানেও শিল্পীর তুলির কি সাবলীল আঁচড়! কবিতা বা গল্প পড়তে পড়তে যখনই এসব অনিন্দ্যসুন্দর ছবিগুলোর দিকে চোখ যায়, তখন মনে হয় যেন আমার পড়ার স্পৃহা আরও বেড়ে যায়। আমি ইতিপূর্বেও বইয়ের প্রচ্ছদের বেশ মুগ্ধ ভক্ত ছিলাম। আমার জীবনে এমন অনেক রেকর্ড আছে, আমি বই কিনেছি শুধুমাত্র তার প্রচ্ছদের ছবিতে মুগ্ধ হয়ে! সুন্দর একটা প্রচ্ছদ সেই বই পড়ার আগ্রহ অন্যদের বাড়ায় কিনা জানি না, তবে আমার খুব ভাল লাগে! আমি উল্টেপাল্টে বারবার দেখতে থাকি প্রচ্ছদের সেই ছবিটা।

 

 

ইদানিং দেখছি জলরঙে আঁকা ছবি অনেক বেশীই ভাল লাগছে। কেন যে এই ভাললাগা, সেটা নিজেও বুঝতে পারছি না। যেহেতু নিজে আঁকতে পারি না, সেহেতু কি আর করা, নেট থেকে অন্য শিল্পীদের জলরঙে আঁকা ছবি দেখি! অপলক ভাবেই দেখি আর সেই ছবির মধ্যে হারিয়ে যেতে চেষ্টা করি। একটা ছবি পারে, কিছু না বলেও অনেক কিছু বলে দিতে। নিজে নৈঃশব্দ্যের জগতে অবস্থান করেও বিমূর্ত বাঙময় যে থাকে সর্বদা, সে হল একটা ছবি। কোন কিছু না বলেও যেন সারাক্ষণই কিছু না কিছু কইতে থাকে। 

Author's Notes/Comments: 

১৮ অক্টোবর ২০২১

View shawon1982's Full Portfolio