মানসিকতাঃ পজিটিভ আর নেগেটিভ

আমাকে সবাই বরাবরই খুব ‘নেগেটিভ’ মানসিকতার ভাবে। ছোট বড় সবাই আমাকে বারবার বলে ‘পজিটিভ’ চিন্তা করতে। শুধু পজিটিভ চিন্তা করতে হবে। আমিও তো সেটাই চাই। পজিটিভ থেকে জীবনকে সুখী করতেই চাই। সুখী হইতে কে না চায় রে ভাই? কার এমন ঠেকা পড়েছে ‘নেগেটিভ’ থাইকা জীবনকে অশান্তিতে ফালাইতে? কিন্তু ব্যাপার কি জানেন? জীবনে পজিটিভ যেমন থাকে নেগেটিভও কিন্তু থাকে। আর নেগেটিভের সংখ্যাই কিন্তু বেশী। বেশী সংখ্যক নেগেটিভের মধ্যে থেকে পজিটিভ টাকে টেনে বার করে নিজের জীবনে ফিট করতে পারলে তবেই না সুখী?

 

মাল্টিপল চয়েজ পরীক্ষা দেন নি? সেখানে চারটা অপশনের মধ্যেদ কয়টা ভুল আর কয়টা সঠিক থাকে ভাই? চারটার মধ্যে তিনটাই কি ভুল নয়? সেটা মধ্যে থেকে সঠিক মাত্র একটাকে বেঁচে নিতেই পারাই কি আসল যোগ্যতা নয়? নেগেটিভ গুলা থেকে নিজেকে ঠিক ভাবে না বাঁচাতে পারলে হাতের মধ্যে চলে আসা পজিটিভ গুলা তো চিনতেই পারবেন না। সেটাকে বাঁচাবেন কি করে? জীবন নিয়ে কিন্তু মাল্টিপল চয়েস খেললে চলবে না। বেঁচে থাকতে হলে টিকেও থাকতে হবে। সুখী হবারও চেষ্টা করতে হবে।

 

 

ছোট্ট একটা উদাহরণ দেই। আপনি গ্যালন গ্যালন জমজমের পানি নিয়ে যদি সুয়ারেজের ড্রেনে ঢেলে দেন, তাহলে ওই সমুদয় পবিত্র পানিই কিন্তু অপবিত্র হয়ে যাবে চোখের পলকে। ড্রেনের পানি পাক পবিত্র হয়ে যাবে না। তেমনি, পজিটিভ জিনিসগুলোকে সেভাবেই বাঁচিয়ে চলতে হয়। যদি নেগেটিভগুলোকে চিনতে না পারেন, তাহলে পজিটিভ গুলোকেও যে কখন হারিয়ে ফেলবেন, টেরই পাবেন না। আগে নেগেটিভ গুলোকে ভাল করে বাছুন, সেখান থেকে পরিত্রাণ পাওয়ার চেষ্টা করুণ।  

Author's Notes/Comments: 

৪ আগস্ট ২০২১

View shawon1982's Full Portfolio