শেষাশ্রয়ের সন্ধান

একটা কথা আমাকে সবসময় তাড়িয়ে নিয়ে বেড়ায়। সেটা হল মানুষের এক জীবনে তার সব আশা পূরণ হয় না। এই সব আশা বলতে যে উচু অঙ্কের টাকা পয়সা সংক্রান্ত সব আশা আমি কিন্তু সেটা বুঝাইনি। সে সব আশার সাথে উচু অঙ্কের টাকার প্রশ্ন জড়িত থাকে, সেগুলো সব যে পার্থব জীবনে পুরণ করা যায় না, এটা কে না জানে? আর এই পার্থিব জীবনের সব আশা যদি পূরণ হয়েই যেত, তাহলে কি পার্থিব জীবন আমাদের কাছে খুব সুখের কিছু হতো? উদাহরণ স্বরূপ একজন মৃত্যু প্রথযাত্রী মানুষের কথা ভেবে নেই। ধরে নেই তার কাছে বিত্ত বৈভব সবচেয়ে বেশী আছে। অথচ সে বুঝে গেছে সে আর বাঁচবে না। এবং তার এই দশা থেকে আর মুক্তি লাভ সম্ভব হয় যদিও বা তাঁর সমুদয় অর্থ সে ব্যয় করে ফেলে তবুও। তখন সেই মানুষের সমস্ত বিত্ত বৈভব এবং তার সাথে জড়িতে অহঙ্কারগুলো স্বাদহীন হয়ে যাবে না? তার কাছে কি এক মুহুর্তে সবকিছু অর্থহীন হয়ে যাবে না?

 

আর যার কাছে অর্থ নেই? সঙ্গতি নেই? তার কথা? যে মানুষ প্রতিনিয়ত টানাপোড়েনে থাকে, তার স্বপ্ন কি এটা নয় যে সে প্রতি মুহুর্তে ভাবছে কি করে এখনের থেকে একটু ভাল থাকা যায়? কি করে সে আরেকটু বেশী টাকা পেতে পারে? অথবা সে কি ভাবছে না যে আরেকটু টাকা থাকলে সে আরও ভাল থাকতে পারতো? মানুষের আশা তার অবস্থান ভেদে এক এক রকম। কিছু তৃপ্তি আর কিছু অতৃপ্তির সমন্বয়ে আমাদের বেঁচে থাকতে হচ্ছে প্রতিনিয়ত। এটাই মূলত বেঁচে থাকা। আর বেঁচে থাকলে গিয়েই আমাদের প্রতিনিয়ত উপলব্ধি করতে হয়, এক জীবনে মানুষে সব আশা পূরণ হয় না। সম্ভব নয়। মানুষ এগুলো জানে, বোঝে। তবুও মন মানে না কোথাও কোথাও। আমরা যেন কোথায় হারিয়ে যাই ক্ষণে ক্ষণে। নিজেকে প্রবোধ দিতে দিতেও হারিয়ে যায়।

 

 

প্রতিটা মানুষ একটা আশ্রয় খোঁজে। একটা নিরাপদ আশ্রয়। যে আশ্রয়ের কাছে একবার যেতে পারলে আর দুশ্চিন্তা থাকে না। এ আশ্রয় কিন্তু শুধু একটা ঘর না, একটা ঘুমানোর জায়গা না। এটা এমন একটা আশ্রয়, যার কাছে যেতে পারলে মানুষ তার বহু আকাঙ্খিত সেই ভালবাসাটুকু পাবে যার জন্য সে এতকাল কাঙ্গাল হয়ে ছিল। মানুষ বুঝুক আর নাই বা বুঝুক, ভালবাসার কাঙ্গাল কিন্তু আমরা সবাই। দিন শেষে মানুষ সেই নিরাপদ আশ্রয়ের সন্ধান করে একটু ভালবাসা পাবার জন্য। যে ভালবাসার স্পর্শে হয়ত সে কিছুক্ষণের জন্য তার সকল দুশ্চিন্তা ভুলে যাবে। আশ্রয়ের পরেও একটা কথা থাকে। শেষাশ্রয়! ইদানিং শব্দটা মাথার মধ্যে খুব ঘুরছে। জানি না কেন? হয়ত আমিও একটা শেষাশ্রয়ের সন্ধান করছি।   

Author's Notes/Comments: 

১৯ জুলাই ২০২১

View shawon1982's Full Portfolio