৯ জুলাই ২০২০

আমাদের সমাজটা কেমন জানেন? আপনি কাউকে একটু ভালবাসা দেখাবেন তো সেটাকে আপনার দুর্বলতা মনে করা হবে। আপনি কারো বিপদে এগিয়ে যাবেন যান, কিন্তু আপনার বিপদে আপনি কিন্তু কাউকে তেমন পাবেন না! আপনার হাতে টাকা আছে, আপনার আরো লাগবে? যার কাছে চাইবেন দেখবেন আরো পেয়ে যাবেন। কিন্তু যখন হাতে টাকা থাকবে না, তখন লজ্জার মাথা খেয়েও যদি কারো কাছে চান, কিছুই কিন্তু পাবেন না। তখন আপনি নানা রকম চোখের দৃষ্টি দেখতে পাবেন। কাকে আপনি আপন ভাবছেন? কে আসলে মূল্যায়ন করতে পারছে আপনাকে? কেউ না। কেউ আপনাকে নিয়ে ভাবছে না। তাহলে আপনি কেন শুধু শুধু অন্যদের নিয়ে ভাবছেন?

 

এই সমাজে যতটা না ভালবাসা আছে, তার চেয়ে অনেক বেশী আছে মুখোশ আর লৌকিকতা। আমরা আমাদের মনের দিকে তাকানোর দিকে হাজার বার তাকিয়ে ফেলি সেই সব মানুষের দিকে, যাদের অলীক মন্তব্য আমাদের কাছে অনেক বেশী গুরুত্বপূর্ণ হয়ে যায়। অথচ, আমি যদি আমার নিজের মনের কাছে নিজেকেই প্রশ্ন করতাম তাহলে তো কত অর্বাচীন সমাধান নিজের কাছেই পেয়ে যেতাম। আমরা কি আসলেই কারো সাথে কারো ভাল সম্পর্ক ভাল করে দেখতে পারি? নিজেদের মনের নোংরামি আর কলুষতা দিয়ে একটা ভাল জিনিসকে কি আমরা নোংরা জিনিসে পর্যবসিত করে দেই না? একজন মানুষ সম্পর্কে একটা মন্তব্য ছুঁড়ে দিয়েই মনে করছি আমি ভারী স্মার্ট হয়ে গেলাম। দারুণ বাকপটুতা দেখিয়ে দিলাম। কিন্তু যার উদ্দেশ্যে মন্তব্য ছুঁড়েছি, একবার কি ভেবে দেখি তার উদ্দেশ্য আমার অনেক ভাল কাজের থেকেও বেশী ভাল হতে পারে? সেটা আমরা দেখবো না, কারণ আমরা পছন্দ করি আমার নিজের বিচার বিবেচনা অন্যের উপরে চাপিয়ে দিয়ে নিজের শ্রেষ্ঠত্ব জাহির করতে। এভাবে কি আসলেই বড় হওয়া যায়?

 

আপনি বড় হতে চান? অন্যকে ছোট করেন না জোর করে। নিজেই ছোট হয়ে যাবেন। আপনি অন্যদের তুলে ধরার চেষ্টা করেন, অন্যরা সবাই মিলে আপনাকে তুলে ধরবে। আপনি এমনিতেই সবার কাছে বড় হয়ে যাবেন। কে কি বললো, সেটা নিয়ে ভাববেন না। যদি মনে করেন ভাল কাজ করছেন, করে যাব। কোন কিছুর প্রত্যাশা রাখবেন না। ভাল কাজের প্রত্যাশা যদি কিছু রাখতেই হয় তাহলে সেটা শুধু স্রষ্টার উপরেই রাখেন। মনে শান্তি পাবেন। অন্যের না দেওয়া কষ্টের থেকে বেঁচে যাবেন। ভালবেসে আনন্দ পেতে চান? তাহলে একতরফা ভালবেসে যাব। যাকে ভালবাসলেন সে কেমন থাকবে জানি না, আপনি নিজে ভাল থাকবেন।  

View shawon1982's Full Portfolio