নবনীতা (আদিম জিজীবিষা)

প্রিয়তমেষু,

 

কেমন আছ সবাই? নিশ্চই ভাল। মন কার কতটুকু ভাল জানি না কিন্তু শারীরিক ভাবে সবাই সুস্থ থাক, ভাল থাক এটাই তো চাই সবসময়। সময়টা এখন বড় বেশী অনিশ্চিত হয়ে গেছে। কি ভেবেছি আর কি হচ্ছে? দিন দিন মনে হচ্ছে দীর্ঘশ্বাসগুলো শুধুই প্রলম্বিত হয়ে চলেছে। এর শেষ কোথায়? কোথায় মিলবে আমাদের সেই কাঙ্খিত মুক্তি? কতদিন হয়ে গেল জানালা খুলে রোদ দেখি না। কতদিন হয়ে গেল রাস্তায় দাঁড়িয়ে ঝালমুড়ি খাই না। আমার তো আবার বেশী ঝাল না হলে চলেই না। পরের বার যদি আবার দেখা হয় আমার সাথে, তখন দেখো!

 

খোলা আকাশের নীচে কতদিন হয়ে গেল হাঁটি না। গ্রামের একটা মেঠোপথের ছবি প্রায়ই আমার মনের মাঝে আঁকা থাকে, সেটিও এখন কেমন যেন অপরিচিত হয়ে গেছে। মনে হয় কোন শিল্পী মনে হয় আকতে গিয়ে শেষ কতগুলো আঁচড় না দিয়ে ছবিটা অসম্পূর্ণ রেখে চলে গেছে। কিন্তু আমি যে আঁকতে জানি না, এই ছবি সম্পূর্ণ হবে কি করে? তোমার হাত ধরে হাঁটবো কিছুটা অজানার উদ্দেশ্যে, আমার সেই আশাটুকুও যে এখনও পুরণ হলো না। গন্তব্যই যেখানে অনিশ্চিত, সেখানে অনিশ্চিতের গন্তব্যের ঠিকানা আমাকে কে খুঁজে দেবে? তুমি কি দেবে আমাকে সেই ঠিকানার খোঁজ?

 

আবার যদি দেখা হয়, তাহলে সেই যে ছোট্ট ঘাট বাঁধানো পুকুরটার কথা বলেছিলাম না? মনে আছে তোমার? আমার খুব ইচ্ছে করে, সেই পুকুরটার পাড়ে তোমাকে নিয়ে বসি কোন এক পড়ন্ত বিকেলের আগে। রোদের মুগ্ধতে ছুঁয়ে যাবে তোমার গাল, আমি আমি সেই দিকে চেয়ে আবৃত্তি করবো, জয় গোস্বামীর কবিতা, ‘পাগলী তোমার সঙ্গে’। আমি ভাল আবৃত্তি করতে পারি না। যতবারই করতে গিয়েছি, তুমি বলেছো, হেঁড়ে গলায় কি সব বলে চলেছি! তবুও, আবার যদি দেখা হয়, না হয় একবার শুনেও নিও আমার হেঁড়ে গলার সেই আবৃত্তি।

 

কতদিন হয়ে গেল, লিখবো লিখবো করে কিছুই লিখতে পারছি না। কোন কবিতা, গল্প, ছড়া কিছুই না। মনের মধ্যে শুধু একটা অন্ধকার উপাখ্যান ঘুরে বেড়াচ্ছে। এক আদিম জিজীবিষা নিয়ে বেঁচে আছি এখন। এখন শুধুই কালক্ষেপণ করে চলেছি, আবার কি হবে দেখা?

 

ইতি,

তোমার গুনমুগ্ধ

Author's Notes/Comments: 

২৯ এপ্রিল ২০২০

View shawon1982's Full Portfolio