৭ মার্চ ২০২০

প্রিয় মুহিত,


আজ তোমার জন্মদিন! তোমাকে অনেক অনেক জন্মদিনের শুভেচ্ছা জানাই ভাই! সর্বান্তকরনে দোয়া করি, তুমি অনেক বড় মাপের একজন মানুষ হও। অবশ্য তোমাকে আমি যখন সেই ২০১৩ সাল থেকে চিনি, তখন থেকেই দেখেছি তুমি তোমার বয়সী ছেলেদের থেকে অনেকটাই ব্যতিক্রম। অনেক ধৈর্য্যশীল দেখেছি আমি তোমাকে সবসময়। তোমার এই গুণের ছিটেফোঁটাও যদি আমার থাকতো!

 

আমি কিন্তু সবসময়ই তোমার ভক্ত। মাঝখানে অনেক দিন তোমার সাথে আমার কোন দেখা সাক্ষাৎ হত না। কিন্তু মনে পড়তো সবসময় তোমার কথা। কখনই কিন্তু ভুলিনি ভাই। তোমার মত একজন মানুষকে কি ভোলা যায় রে ভাই? আমি সেই ২০১৪ সালেই একবার ডায়রী লেখার কিছু চেষ্টা করেছিলাম। অল্প কয়েকদিনের জন্য। তার মধ্যে একদিনের কাহিনীতে তোমার অনেক কথাই লেখা ছিল। ওইদিন তোমাদের বাসায় আমার দাওয়াত ছিল। তুমি সালাদ কাটতে গিয়ে হাত কেটে ফেলেছিলে! তোমার হয়ত মনে নেই। আমার লেখায় সেটা আছে, থাকবে। থাকুক আমার লেখাগুলো। হয়তো কেউ দেখবে না, কিন্তু কি জান? আমি থাকবো না কিন্তু আমার লেখাগুলো হয়ত আরো কিছুকাল থেকে যাবে। সেই ইচ্ছা থেকেই আমি আমার লেখায় তোমাকে বন্দী করে ফেললাম।

 

এ যুগে তো কেউ চিঠি লেখে না। এটা নিতান্তই একটা প্রাচীন যুগীয় ধারণা হয়ত অনেকের কাছে। কিন্তু এখনও আমি স্বীকার করি, মুখে যা বলা যায় না, তার অনেক কিছুই অকপটে লিখে প্রকাশ করা যায়। সেটাই যদি না হত, তাহলে এখনো এই আধুনিক যুগে মানুষ মেসেঞ্জারে টেক্সট করে কেন? যাক অনেক কথাই বলে ফেললাম নিজের মত করে। আসল উদ্দেশ্য হল তোমাকে তোমার জন্মদিনের শুভেচ্ছা জানানো।

 

আজকে যখন বললাম, তখন তুমি অবাক হয়ে বললে, ভাই আপনার মনে আছে? আমার উত্তর কি জান? প্রিয় মানুষদের প্রিয় মুহুর্ত কি ভোলা যায় না ভোলা উচিত? এই পৃথিবীতে আমার পরিচিত হাজারো লাখো মানুষের ভিড়ে যে মুখগুলা আমার ভীষণ প্রিয়, নিঃসন্দেহে তুমি তাদের মধ্যে একজন। আল্লাহর কাছে শুকরিয়া জ্ঞাপন করি, অন্তত কিছুদিন বা কয়েক মাসের জন্য হলেও এখন আমি তোমাকে প্রায়ই দেখতে পাব ভাই! তোমার অফিসে আর আমার বর্তমান ঠিকানা মুখোমুখি যে! যা দিয়ে শুরু করেছিলাম, আবার সেই কথাতেই ফেরত আসি। হয়ত একটু তাড়াতাড়ি হয়ে গেল, তবুও আমি তোমাকে একটু আগে ভাগেই শুভেচ্ছা জানাতে চাই। আবারো বলছি, জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা ভাই। তোমার জন্য তো আল্লাহর কাছে দোয়া করিই, যা কিছু ভাল সব তোমার হোক। আর তুমিও আমার জন্য দোয়া করো যেন তোমার মত ধৈর্য্যশীল হতে পারি।

 

শুভেচ্ছান্তে,

শাওন ভাই

View shawon1982's Full Portfolio