৪ ডিসেম্বর ২০১৯

 

প্রিয় সুপ্রভা


কেমন আছিস? নিশ্চই অনেক ভাল। এতই ভাল যে আমাদের খবর নিতেও ভুলে গেছিস। তাতে অবশ্য তোকে কোন দোষ দেই না। তুই তো এমনই পাগল ছিলি! তোর সাথে এমন কোন বিষয় নেই যা নিয়ে আমাদের তর্কাতর্কি না হত! ভালই লাগত তোর সাথে তর্ক করতে! কারণ আমরা কেউই কাউকে ছেড়ে দিতাম না! তোর মনে আছে সেসব কথা? স্যাররা যখন পড়াতো, তখনও চাপা গলায় চালিয়ে যেতাম মুখ ভেংচানো! এখনও মনে পড়লে একা একাই হাসি। তোর বুঝি আজ আর কিছুই মনে নেই, না?

 

ম্যাট্রিক পরীক্ষার পরে নানুবাড়ী বেড়াতে গিয়েছিলাম। ও তোর সামনে তো আবার ম্যাট্রিক বলা যাবে না। তুই রেগে যাস এটা শুনেও আমি বলবো। ম্যাট্রিক ম্যাট্রিক ম্যাট্রিক! আচ্ছা যা মাধ্যমিক! হল তো? তোকে একটা গল্প বলছি। শোন। একদিন এক আত্মীয়ের বাসায় একটা মিক্স ইংলিশ গানের ক্যাসেট দেখে নিয়ে আসলাম। মামীর কাছ থেকে উনার ক্যাসেট প্লেয়ারটা নিয়ে গেলাম। রাতে শোয়ার সময় মাথার কাছে ক্যাসেট প্লেয়ার নিয়ে গান শুনতে শুরু করলাম। ওমা! প্রথম গানটাই তো আমাকে তোর কথা মনে করায়ে দিল! প্রথম গানটা ছিল Mariah Carey এর Hero গানটা। আগে গানটা কয়েকবার শুনেছি। কিন্তু এমনভাবে কখনও খেয়াল করি নি তো! বার বার টেনে টেনে একই গান শুনতে লাগলাম!

 

তোর মি মনে আছে? Mariah Carey এর Music Box অ্যালবামটা তুই আমাকে দিয়েছিলি? একদিন জিজ্ঞাসা করেছিলি আমি Mariah Carey এর গান শুনি কি না? বলেছিলাম, মাঝে মাঝে MTV তে শুনেছি। কিন্তু আমার কাছে উনার কোন অ্যালবামের ক্যাসেট ছিল না। তখন তুই বলেছিলি, তোর কাছে Music Box এর অরিজিনাল ক্যাসেট আছে। আমি শুনেও তেমন একটা গুরুত্ব দেইনি। কিন্তু পরেরদিন দেখি তুই ঠিকি মনে করে আমার জন্য ক্যাসেটটা নিয়ে আসলি। আমাকে বার বার অনুরোধ করলি আমি যেন পুরো অ্যালবামটা শুনে দেখি। আমি শুনেছিলাম। বিশ্বাস কর, পুরোটাই শুনেছিলাম। কিন্তু তখন আমার মনে তেমন কোন রেখাপাত করেনি গানগুলো। রাত ১২টার পরে নানুবাড়ীতে নির্জনে একা একা যখন hero গানটা শুনছিলাম, আর কাগজে ছাপানো গানের লিরিক যখন মিলাচ্ছিলাম, তখন প্রতি লাইনে তোর কথা মনে হচ্ছিল। গানের কিছু লাইন জানিস আমার মনে এমনভাবে বসে গেছিল, যখনই কোন ঝামেলার মধ্যে পড়তাম, লাইনগুলা মনে হত।

…So when you feel like hope is gone

Look inside you and be strong

And finally you’ll see the truth

That a hero lies in you….

 

তোর কাছ থেকে শোনা এই গানের কথাগুলা আমার যখনই মনে পড়েছে, আমি ততবারই নিজেকে নতুন করে ভাবতে শিখেছি। আগত বিপদের মোকাবিলা করতে সাহস হারাইনি। তোর কথা তো আমি মনে রেখেছি। কিন্তু তুই তোর এই প্রিয় গানের কথাগুলো ভুলে গেলি কিভাবে দোস্ত? আরেকবার কি নিজের দিকে তাকিয়ে দেখতে পারতি না?

 

আয় বাজি ধরি। কাল বৃষ্টি হবে কি হবে না! ধরবি? তুই তো বাজি ধরতি ছোটখাট কত বিষয় নিয়ে। তবে আজকে আমি তোর সাথে বাজি ধরবো না। কারণ এখন ডিসেম্বর মাস। কাল বৃষ্টি হবে কিনা, এই বিষয়ে বাজি ধরলে তুই হেরে যেতে পারিস সুপ্রভা! এইজন্য আমি বাজি ধরবো না রে! আমি চাই বাজিতে সবসময় তুই জিতে যাস। বৃষ্টির বাজিতে তুই হেরে যাবি, এটা যে আমি মেনে নিতে পারবো না রে বন্ধু। তুই তো জানিসই, আমার কাছে বৃষ্টি মানেই হল, সুপ্রভা জিতে গেছে। তুই ভাল থাকিস দোস্ত। অনেক ভাল থাকিস।


ইতি,

তোর পছন্দের গানের শ্রোতা!

 

পুনশ্চঃ এখন আর কেউ ক্যাসেটে গান শোনে না। আমি ইন্টারনেটে Music box অ্যালবামটা শুনি, যখনই তোর কথা মনে পড়ে।  

View shawon1982's Full Portfolio