'সৃষ্টিশীলতার কবি' মো. জিয়াউল হক এর সাক্ষাৎকার [Interview of the 'Poet of Creativity' Md. Ziaul Haque]

ছোট কবিতাঃ কবিতা জীবনের অনুষঙ্গে জেগে ওঠে, পরমের ঠোঁটে কথা বলে - এ ক্ষেত্রে কবিতাকে আপনি আত্মকথন বা আত্মজীবনী মনে করেন?  

 

মো. জিয়াউল হক: কবিতা জীবনের অনুষঙ্গে জেগে উঠে এটি সত্যি। এই অর্থে কবিতা জীবনেরই প্রতিফলন। তবে কবিতাকে আত্মজীবনী না বলে আত্মকথন বলাটাই মনে হয় সমীচীন হবে। এটি অনস্বীকার্য যে কবিতায় আত্মজীবনীমূলক উপাদান অবশ্যই বিদ্যমান থাকে কিন্তু একজন কবি দূর দেশের কোনও এক দৃষ্টিনন্দন স্থানের কথা কিংবা সেই রূপসী হেলেন বা আফ্রোদিতির কথা যখন কবিতার মাধ্যমে প্রকাশ করেন তখন নিশ্চয়ই সেটি আত্মজীবনী হবে না বরং সেটিকে আত্মকথন বলাটাই অনেক যুক্তিসঙ্গত। 

 

ছোট কবিতাঃ ঠিক কখন আপনার ভেতরে কবিতা জন্ম নেয়? কবিতা জন্ম নেয়, নাকি আপনি কবিতার জন্ম দেন? আপনি কি চাইলেই একটা কবিতা লিখতে পারেন?

 

মো. জিয়াউল হক: ঠিক কখন আমার ভেতরে কবিতা জন্ম নেয় এটি অনেকাংশেই নির্ভর করে আমার পারিপার্শ্বিক অবস্থা এবং আমার মনের অভ্যন্তরীণ অবস্থার উপর। তবে মনন আর চেষ্টার সেতুবন্ধন তৈরি হলেই কবিতা রূপ লাভ করে- সেটি দিনে কিংবা রাতেও হতে পারে। আসলে রাত আর দিন সূর্য এবং চাঁদের উপর নির্ভর করে কিন্তু একটু দার্শনিকের মত বললে বলতে হয় যে মনের কোনও দিন কিংবা রাত নেই; মন হচ্ছে সময়ের মত সদা চলমান!  


আমি বলব দুটোই। আমার মনের গহীনে কবিতা জন্ম নেয়, আবার আমি কবিতার জন্মও দেই। হয়তো মনের অজান্তেই কখনও কখনও কিছু শব্দের মালা আপনাআপনি মনের দরজায় এসে কড়া নাড়ে, আবার কখনও আমি কোনও একটি নির্দিষ্ট বিষয় নিয়ে লিখতে বসলেও কবিতা তার রূপ লাভ করে। প্রকৃত অর্থে আমি আমার ব্যক্তিগত বিশ্লেষণ থেকে যেটি দেখেছি তা হচ্ছে এই যে যখন কবি খুব মানসিক কষ্টে থাকেন, কিংবা কারো প্রেমে পড়ে [হতে পারে প্রকৃতির প্রতি ভালোবাসা কিংবা নারীর] স্বর্গীয় সুখ অনুভব করার চূড়ান্ত পর্যায়ে থাকেন, তখন তাঁর মস্তিষ্ক থেকে যে পদ্যের জন্ম হয়, সেটি অন্য কোনও সাধারণ সময়ে রচিত কবিতার চেয়ে শত গুণ চমৎকার বা অসাধারণ হয়ে উঠে। ব্যাপারটাকে একটু অন্যভাবে ব্যাখ্যা করা যায়- বাড়ি তৈরিতে কেউ টিনের ব্যবহার করে, কেউ করে ইট, রড, সিমেন্ট ইত্যাদি। যদি মজবুত বাড়ি বানাতে হয় তাহলে সেখানে অবশ্যই রড, সিমেন্ট, বালি ইত্যাদির ব্যবহার লাগবেই। ঠিক একইভাবে কবিতায় সিমেন্ট, ইট, বালি ইত্যাদি হিসেবে কাজ করে কবির মনে জেগে ওঠা দুঃখ, উল্লাস ইত্যাদি অনুভূতিগুলো। এসকল অনুভূতির তীব্রতাই কবিকে দিয়ে কবিতা লিখিয়ে নেয়!      


হ্যাঁ, সৃষ্টিকর্তার আশীর্বাদে আমি চাইলেই একটি কবিতা লিখতে পারি। তবে সেই কবিতা কতটুকু সুন্দর এবং মানসম্পন্ন হয়েছে সেটির বিচারক অবশ্যই সম্মানিত পাঠকগণ। এই দৃষ্টিকোণ থেকে তৎক্ষণাৎ লেখা শেষ করা এবং ছবি আঁকার মধ্যে একটি তুলনার সূত্রপাত করাটা আবশ্যক মনে করছি। আমার মতে একজন শিল্পীর মস্তিষ্কে ছবি আঁকার আইডিয়া আসার সাথে সাথে তিনি আঁকা শুরু করার পর একটানা একে কাজটি শেষ না করে পরেও করতে পারেন, কিন্তু একজন কবির মনে যখন একটি ছোট কিংবা মাঝারি কবিতা উঁকিঝুঁকি মারতে থাকে, তখন তিনি কিন্তু দুই লাইন লিখে বাকী লাইনগুলো পড়ে লিখবেন ভেবে উঠে না গিয়ে আমার মনে হয় সেই কবিতাটি একেবারে শেষ করেই অন্য কাজে ব্যস্ত হওয়া উচিত। পরবর্তীতে পরিমার্জন, বর্ধন ইত্যাদি করার সুযোগতো থাকছেই! কিন্তু কবিতাটি যদি হয় একটি মহাকাব্য, সে ক্ষেত্রে তাড়াহুড়া না করাই বিচক্ষণতার পরিচায়ক কারণ এটি লিখতে গেলে প্রচুর সাধনা, শ্রম, অধ্যবসায়, পাঠ ইত্যাদি আবশ্যক।  

 

ছোট কবিতাঃ 'কবিতা আধুনিক' - কবিতায় এই আধুনিকতা আপনি কীরূপ দেখেন? আর 'আধুনিক কবিতা'ই বা কাকে বলে?

 

মো. জিয়াউল হক: প্রকৃত অর্থে কবিতা আধুনিক এভাবে না বলে কবিতা সর্বদাই আধুনিক এভাবে বললেই মনে হয় কবিতা এবং কবিদের প্রতি সুবিচার করা হয়। কেননা কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর, উইলিয়াম শেইক্সপিয়ার, রবার্ট ফ্রষ্ট প্রমুখ যে সময়ে কবিতা লিখেছেন তখন কিন্তু সেই নির্দিষ্ট সময়ের দৃষ্টিকোণ থেকে তাঁরা আধুনিক কবিই ছিলেন। তবে সময়ের পরিক্রমায় আমরা এখন বর্তমান সময়ের কবিদের কবিতায় আধুনিকতার ছোঁয়া খুঁজে ফিরি এবং সেটির দেখাও মেলে। তবে আমার মনে হয় কবিরা সর্বদা আধুনিক থেকেই যে যার দায়িত্ব পালন করে যান; এখানে দায়িত্ব পালন বলতে আমি লেখালেখিকেই বোঝাচ্ছি। তবে যে কবিগণ এই দায়িত্বটি সুষ্ঠুভাবে পালন করতে পারেন কেবল তারাই মানুষের হৃদয়ে অস্থায়ী নয় একেবারে স্থায়ী ঠিকানা তৈরি করে যান।


যদিও আমি উপরে উল্লেখ করেছি যে কবি এবং কবিতা সর্বদাই আধুনিক, তবে বর্তমান সময়ের উপর দৃষ্টি রেখে আমাকে যদি বলতে হয় তবে বলব যে আধুনিক কবিতা বলতে আমি বুঝি এখন, এই মুহূর্তে, এই সময়ে যেসব কবিতা লেখা হচ্ছে তাকে। কবির কবিতায় উঠে আসবে বর্তমানের ছবি, অতীতের সাথে বর্তমানের সেতুবন্ধন থাকার পাশাপাশি কবি আমাদেরকে ভবিষ্যত অগ্রযাত্রার একটি মানচিত্র একে দেবেন- সেই মানচিত্র লুকিয়ে থাকবে কবির অনবদ্য সৃষ্টিকর্মে; পাঠকগণ কবিতা পড়ে খুঁজে পাবেন ভবিষ্যতের আলোকিত পথ, পাবে নতুন দিশা, ইতিবাচকভাবে সমাজ পরিবর্তনের উপায় ইত্যাদি। আধুনিক কবিতায় আধুনিকতার ছোঁয়া থাকতেই হবে। যেমন- প্রযুক্তিগত উৎকর্ষের কথা থাকবে, থাকবে মানুষের সাথে মানুষের সম্পর্কের সত্যিকার প্রতিফলন। তাছাড়া কবি কবিতা লেখার ক্ষেত্রে ধ্রুপদী নিয়মাবলি সম্পর্কে অবগত থাকার পাশাপাশি নতুন কিছুর উদ্ভাবন করবেন- সেটি হতে পারে কোনও নতুন শব্দ কিংবা নতুন ধারার সৃষ্টি। লেখা যেমন কবির দায়িত্ব তেমনি নতুন কিছু সৃষ্টি করাও তাঁর দায়িত্ব। কবিতা নিজেই একটি সৃষ্টিকর্ম হলেও এখানে সৃষ্টি বলতে কবির উদ্ভাবনী শক্তির দিকেই ইঙ্গিত করছি।    

 

ছোট কবিতাঃ কবিতা তো শব্দের শিল্প, তাই না? সেই শব্দ বা ভাষার প্রতি একজন কবির কীরূপ দক্ষতা থাকতে হয়? কবিতায় শব্দ শব্দকে ছাড়িয়ে যায়, তাই তো? তো কবিতায় শব্দের আভিধানিক বা ব্যূৎপত্তিগত অর্থ কীভাবে ছাড়িয়ে যায় কাব্যিক/নান্দনিক বিকিরণ/যাদু-মাত্রিকতায়? কাব্যচর্চার অভিজ্ঞতা থেকে বলুন।

মো. জিয়াউল হক: অবশ্যই! মাটি ছাড়া যেমন কুমার নান্দনিক সব সৃষ্টিকর্ম উপহার দিতে পারে না, ঠিক তেমনি শব্দ ব্যতীত কবি তাঁর কবিতার সৃজন করতে পারেন না। শব্দই যেহেতু কবির কবিতা সৃষ্টির সরঞ্জাম, তাই একজন কবিকে তাঁর শব্দ চয়নে অত্যন্ত সচেতন থাকতে হয়। কাগজে কিছু শব্দ বিছিয়ে দিলেই কবির দায়িত্ব শেষ হয় না। কবিতায় শব্দ শব্দকে ছাড়িয়ে যায় ঠিকই কিন্তু শব্দ কখনও কবিকে ছাড়িয়ে যেতে পারে না! আমার কাব্যচর্চার অভিজ্ঞতা থেকে বলতে পারি যে ক্ষেত্র বিশেষে কবিতায় শব্দের আভিধানিক বা ব্যূৎপত্তিগত অর্থ ছাড়িয়ে যায় কাব্যিক/নান্দনিক বিকিরণ/জাদু-মাত্রিকতায়? উদাহরণ হিসেবে রফিক আজাদের বিখ্যাত কবিতা ভাত দে হারামজাদার উল্লেখ করা যায়। শাহজাদা সুন্দর এবং সামাজিকভাবে স্বীকৃত একটি শব্দ কিন্তু হারামজাদা শব্দটি অশোভন এবং একধরণের গালি এটি। যাইহোক, কবি যখন অগুনতি নিপীড়িত, ক্ষুধার্ত এবং বঞ্চিত জনতার প্রতিনিধি হিসেবে নিজেকে কল্পনা করে বলেন ভাত দে হারামজাদা, তখন মোটেও হারামজাদা শব্দটি কোনও আঙ্গিকেই অশালীন বা দৃষ্টিকটু মনে হয় না। মনে হয় যেন এই শব্দটি ছাড়া পুরো কবিতার ভাব এবং অর্থ কোনওটাই যথাযথ হত না। তার অর্থ দাঁড়াচ্ছে এই যে কখনও কখনও দৃষ্টিকটু বা অশালীন শব্দও কবিতায় নান্দনিক উপস্থাপনার কারণে অসাধারণ শিল্প তৈরি হয়। আমার লেখা একটি দশপদী কবিতা আছে যেটির নাম অনেক করেছিস অন্যায় শালা! এখানে শালা শব্দটি পড়েই পাঠকগণ ভ্রূ কুঁচকাতেই পারেন, কিন্তু তারা যদি পুরো কবিতাটি পড়ে দেখেন তাহলে বুঝতে পারবেন যে শালা শব্দটি ছাড়া কবিতার মর্মার্থ ফুটিয়ে তোলা সম্ভব হত না। এই প্রসঙ্গে আমার একটি দশপদী কবিতার উল্লেখ করতে পারি যেটির নাম লেখা নিয়ে লেখা!

মাঝে মাঝে কিছু শব্দ এসে,


কড়া নাড়ে মগজের দরজায়,


মন বলে গাঁথি শব্দের মালা,


যাই থমকে হঠাৎ অজানা শঙ্কায়!


 

যদি করি ব্যবহার সেই শব্দগুলো,


কেউ বলবে অশ্লীল, কেউ বলবে চমৎকার তখন!


আসলে অশ্লীল নাকি চমৎকার সবই মনে,


প্রকৃত অর্থে সৃষ্টির তরে লেখক তা বাছতে বাধ্য হন!


 

যে যাই বলুক না কেন, বলব আমি তবু,


অন্যের মনে আঘাত দিয়ে হয় কি সৃজন কভু?


আবার শব্দের সাথে শব্দের যথাযথ সেতুবন্ধন তৈরি করাটাও অত্যন্ত গুরুত্বপূর্ণ, তা না হলে কবিতাটি পাঠকের হৃদয় স্পর্শ করতে পুরোপুরি ব্যর্থ হবে। যেমন নজরুলের বিদ্রোহী, রণ-ক্লান্ত, আমি সেই দিন হব শান্ত! এই লাইনগুলো একবার পড়লেই আমাদের শিরায় প্রবাহিত রক্তধারা যেন বিদ্রোহের তাড়নায় টগবগ করে উঠে; নিজেকে কবির মতই বিদ্রোহী মনে হয়, মনে হয় সকল অন্যায় অত্যাচারের বিষদাঁত ভেঙে দেয়া কোনও ব্যাপারই নয়, শুধুমাত্র সত্যের ধারক এবং বাহক হয়ে একত্রে সকলে ঝাঁপিয়ে পড়তে হবে। এ কথাটি বলতে গিয়ে রবি ঠাকুরের যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে-র কথা মনে পড়ে যায়। যদি বিদ্রোহ করতে গিয়ে নিজের আশেপাশে আর কাউকে নাও পাওয়া যায়, তবুও একাই দুর্গম পথ পেছনে ফেলে সামনে এগিয়ে যেতে হবে। এখানেই কবি এবং কবিতার সার্থকতা; মাত্র কয়েকটি শব্দ একত্রে ফুলের মালার মত গেঁথে দিয়ে কি অসাধারণ নান্দনিক, কাব্যিক এবং জাদুময় পরিস্থিতির সৃষ্টি করা যায় তা শুধুমাত্র কবির দ্বারাই সম্ভব। তবে এখানে একটি কথা না বললেই নয়- কবি যা লিখছেন তাতে তাঁর পূর্ণ বিশ্বাস স্থাপনও জরুরী; বিষয়টি যেন এমন না হয় যে কারো সন্তুষ্টি লাভের জন্য, বা কোনও গোষ্ঠীর কাছ থেকে ফায়দা পাওয়ার জন্য কবি কবিতা লিখছেন। যদি এমন হয় তবে তাঁর পাঠকপ্রিয়তা হবে কুয়াশার মতই সাময়িক। যদি তিনি প্রকৃতির মতই নিরপেক্ষ থাকেন, তবে পাঠক অবশ্যই চুম্বকের মতন কবির সৃষ্টিকর্মের প্রতি আকৃষ্ট হবেন এবং জনপ্রিয়তা ও সফলতার প্রতি তাঁকে ছুটতে হবে না বরং এগুলো তাঁর প্রতি আপনাআপনিই মন্ত্রমুগ্ধের মত ছুটে আসবে! কবিতায় জাদুমাত্রিকতার উপস্থিতি নিয়ে বলতে গেলে বলতে হয়- আমি ব্যক্তিগতভাবে যাদের কবিতায় খুব বেশী মাত্রায় জাদুমাত্রিকতা দেখতে পেয়েছি তাঁরা হচ্ছেন- জালাল উদ্দিন রুমি, মীরাবাঈ, লালন, হাসন রাজা, হাফিজ শিরাজী, ওমর খৈয়াম প্রমুখ। তাদের কবিতায় যে জাদুমাত্রিকতা আছে তা একাধারে আমাদেরকে পুলকিত করে, অবাক করে এবং ভাবায়। যেমন হাফিজ যখন লিখেন,প্রাণ যদি মোর দেয় ফিরিয়ে তুর্কী সওয়ার মনচোরা/প্রিয়ার মোহন চাঁদ কপোলের/একটি কালো তিলের লাগি বিলিয়ে দেব সমরকন্দ ও রত্নখচা এ বোখারা! তখন আমরা অতীব জাদুমাত্রিকতা দেখতে পাই। কবি প্রিয়ার কপালের একটি কালো তিলের বিনিময়ে সমরকন্দ ও বোখারা বিলিয়ে দিতেও রাজী! প্রিয়ার সৌন্দর্যের কাছে অন্য সবকিছুই যেন ম্লান হয়ে যায়; প্রিয়ার সৌন্দর্য এবং কবির চেতনা ও অনুভূতির জাদুময় বহিঃপ্রকাশ এক অনন্য দ্যোতনা সৃষ্টি করেছে। সাহিত্যে এমন অগনিত জাদুময়তার উদাহরণ বিদ্যমান যা বলে শেষ করা যাবে না!


ছোট কবিতাঃ ভাষাবোধ, মূল্যবোধ, মননশীলতা, সংস্কৃতি ও ঐতিহ্যের প্রশ্নে কবিতার শাশ্বত ভাবনার আধুনিক প্রকাশ কেমন?   

 

মো. জিয়াউল হক: আমরা যদি বেছে বেছে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম এবং এলেন গিন্সবার্গের দিকে আলোকপাত করি তাহলে ভাষাবোধ, মূল্যবোধ, মননশীলতা, সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে কবিতার শাশ্বত ভাবনার আধুনিক প্রকাশটি কেমন হওয়া উচিত তা খুব সহজেই বুঝতে পারব। রবি ঠাকুর বাংলা ভাষায় যেমন দক্ষ ছিলেন, তেমনি ইংরেজিতেও। এর পাশাপাশি তাঁর ভেতরে ছিল প্রবল মূল্যবোধ, মননশীলতা, সংস্কৃতি, এবং ঐতিহ্যের এক অসাধারণ মিথস্ক্রিয়া! মূল্যবোধের প্রশ্নে তিনি তাঁর কবিতায় ব্রিটিশ বিরোধী দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন। একইভাবে কাজী নজরুল ইসলাম মূল্যবোধ, সংস্কৃতি ও ঐতিহ্যের প্রশ্নে অন্য কিছুর সাথে সহজে আপোষ করেননি কভু যা তাঁর বিদ্রোহী কবিতা পড়লেই বোঝা যায়; প্রতিপক্ষ যতই ক্ষমতাধর হোক না কেন তিনি তাঁর অন্তর্নিহিত সত্ত্বাকে পাহাড়সম উচ্চতায় নিয়ে গেছেন। যদি এলেন গিন্সবার্গের কথা বলি তাহলে বলতে হয় যে তিনি বাংলাদেশি নাগরিক না হলেও ১৯৭১ সালে যশোর সিমান্তে এসে বাংলাদেশিদের অবর্ণনীয় দুঃখ দুর্দশা দেখার পরে তাদের প্রতি সহমর্মিতা জানিয়ে অনবদ্য কবিতা নির্মাণ করেছেন যেটির নাম সেপ্টেম্বর অন যশোর রোড- লাখে লাখে শিশু আকাশে তাকিয়ে/পেট ফেঁপে ঢোল, ড্যাবড্যাবে চোখ/যশোর রোডেতে বাঁশের ছাউনি... এ থেকেই আমরা অনুধাবন করতে পারি যে কবি হিসেবে শুধু জনপ্রিয়তা, খ্যাতি, অর্থ ইত্যাদির পেছনে না ছুটে ভাষাবোধ, মূল্যবোধ, মননশীলতা, সংস্কৃতি ও ঐতিহ্যের ধারক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করে পথভ্রষ্ট সমাজ ও জনগণকে আলোর পথের দিশা দেখানোটাই কবির প্রকৃত দায়িত্ব ও কর্তব্য হওয়া উচিত।        

   

ছোট কবিতাঃ আপনি কবিতা নির্মাণে অখণ্ড (বৈশ্বিক বা বৃহৎ আমি) চেতনার গুরুত্ব কতটুকু মনে করেন?

 

মো. জিয়াউল হক: অবশ্যই একজন কবি যেমন একটি নির্দিষ্ট দেশের ঠিক তেমনি তিনি সমগ্র বিশ্বেরও। যেহেতু কবি সত্য খুঁজে ফেরেন এবং অন্যায়ের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করেন, সেহেতু দেশ-কাল-পাত্র নিয়ে তাঁর মধ্যে কোনও ধরণের পক্ষপাতিত্ব থাকাটা বাঞ্ছনীয় নয়। আমি কবি হিসেবে যদি পক্ষপাতমূলক আচরণ করি তবে আমার নির্মিত কবিতায় অখণ্ড চেতনার বহিঃপ্রকাশ ঘটবে না; সেই সৃষ্টি হবে একপেশে এবং একঘেয়ে! আমি সর্বদাই সচেষ্ট থাকি যেন আমার কবিতায় শাশ্বত বা সার্বজনীন মানবীয় উপাদানগুলো উপস্থিত থাকে কারণ আমি মনে প্রাণে বিশ্বাস করি যে কেউ যদি কবিতা লিখে অন্যায়ভাবে একটি গোষ্ঠীকে অন্য একটি গোষ্ঠীর বিরুদ্ধে ঘৃণার আগুন ছড়াতে সহায়তা করেন তবে তাকে আমি আর যাইহোক কবি বলতে পারব না।     

 

ছোট কবিতাঃ ঈশ্বর, ধর্ম ও প্রেমানুভূতি সম্পর্কে আপনার অভিমত কী? আপনার জীবনদর্শন?

 

মো. জিয়াউল হক: ঈশ্বর আছেন এটি আমি মনে প্রাণে বিশ্বাস করি। আমার এই দৃঢ় বিশ্বাসের পেছনে অনেক জোরালো যুক্তিও বিদ্যমান। আমি একটি ইংরেজি প্রবন্ধেও এ ব্যাপারে আলোচনা করেছি যেটির নাম "Stephen Hawking vs. Md. Ziaul Haque: A Logical Battle about the Existence of God!" এতো সুন্দর ও গোলাকার গ্রহগুলোই সাক্ষ্য দেয় যে সৃষ্টিকর্তা আছেন। কেননা প্রকৃতি যদি নিজ থেকেই এসব গ্রহ তৈরি করত তবে তাদের আকার আকৃতি ভিন্ন হত- কোনও গ্রহ হত, ত্রিভুজাকৃতির, কোনওটি চতুর্ভুজাকৃতির, কোনওটির হয়তো অর্ধেক ভাঙা থাকতো ইত্যাদি। তাছাড়া এই বিশাল সৌরজগতের সবকিছু এতো সুষ্ঠুভাবে নিয়ন্ত্রিত যা দেখলে এবং গভীরভাবে চিন্তা করলে আমরা ভাবতে বাধ্য হই যে সৃষ্টিকর্তার অস্তিত্ব আছে। যেমন আমাদের নিখুঁত খাদ্য চক্রের কথা বলা যায়। আমাদের এই পৃথিবীতে সবকিছু এতো ভারসাম্যপূর্ণ, এতো সুন্দর করে সবকিছু সাজানো গোছানো দেখে আমরা ঈশ্বরের অস্তিত্বের ইঙ্গিত পাই। যদিও বৌদ্ধধর্মের মত অনেক দর্শন তত্ত্ব এবং ষ্টিফেন হকিংসহ অনেক বিজ্ঞানী ও লেখকগণ ঈশ্বরে বিশ্বাস করেন না, কিন্তু এরিস্টটল, নিউটন, এপিকিউরাস, থমাস একুইনাস, ডেকার্টে, কেপলারসহ আরও অগণিত বিখ্যাত দার্শনিক ও বিজ্ঞানীগণ বিশ্বাস করতেন যে এই সমগ্র সৌরজগত সৃষ্টির পেছনে অবশ্যই ঈশ্বরের হাত আছে।    

 

যেহেতু আমি সৃষ্টিকর্তায় বিশ্বাস করি, তার অর্থ এই যে আমি ধর্মেও বিশ্বাস করি। যারা ধর্মের প্রতি সন্দিহান, তাদের প্রতি বিনীত অনুরোধ থাকবে যে বেশী দূর যাবার দরকার নেই, শুধুমাত্র প্রকৃতি, পৃথিবী, সৌরজগত ইত্যাদি সৃষ্টির পেছনের প্রকৃত কারণ অনুসন্ধানের চেষ্টা করলেই সৃষ্টিকর্তার অস্তিত্বের ব্যাপারে আর কারো কোনও সন্দেহই থাকবে না।

  

প্রেম ছিল, আছে, থাকবে। প্রকৃতিতে প্রেম আছে; আমরা প্রকৃতির অংশ, প্রেমের বাইরে যাবার সুযোগ আমাদের নেই; প্রেম প্রকাশের ধরণ হয়তো ভিন্ন হতে পারে। যেমন সন্তানের প্রতি মায়ের ভালোবাসা এক রকম, আবার প্রেমিক প্রেমিকার ভালোবাসা আরেক রকম। আমার মতে ভালোবাসা হবে অকৃত্রিম; কৃত্রিমতায় ভালোবাসা শ্বাস নিতে পারে না; দম বন্ধ হয়ে মরে!


লোকে বলে কবিরা নাকি বেশী প্রেমে পড়ে! কথাটি হয়তো একেবারে অযৌক্তিক নয়। কারণ কবিদেরকে চাঁদের প্রেমে পড়তে হয়, বহমান নদীর প্রেমে পড়তে হয়, কলসি কাঁখে হেঁটে যাওয়া গাঁয়ের কোনও যুবতী নারীর প্রেমে পড়তে হয়, পড়তে হয় সুবিশাল আকাশের প্রেমেও। তা না হলে কবির হৃদয় হতে কবিতার নির্মাণ হবে কি করে? এই প্রেমানুভূতিইতো কবিকে উৎসাহ দেয় কবিতা লেখার। শেইক্সপিয়ারের সনেট ১২৭-১৫৪-তে আমরা ডার্ক লেডি-র সৌন্দর্যের বর্ণনা দেখতে পাই যার আছে ঘন কালো চুল এবং অসাধারণ কালো চোখ। প্রাচীন অনেক কবিরাই গ্রীক দেবী ইরেটোর কাছ থেকে অসাধারণ প্রেমের কবিতা লেখার ক্ষমতা অর্জন করার জন্য আবেদন বা প্রার্থনা করতেন। আমিও কবি হবার আগে এবং পরে ভালোবাসার বন্ধনে জড়িয়েছি বেশ অনেকবার। শিল্পী সাহিত্যিকদের জীবনে প্রেম বারবার আসাটা তাদের সৃষ্টিকর্মের জন্য যেমন আশীর্বাদস্বরূপ তেমনি অভিশাপও। কেননা একটি বাজে সম্পর্ক একজন কবিকে মুহূর্তেই ধ্বংস করে দিতে পারে; তবে লর্ড বায়রন এবং ডি এইচ লরেন্সকে প্রথমাংশের তালিকায় অন্তর্ভুক্ত করা যায়।

 

ছোট কবিতাঃ বাংলা ভাষায় রচিত ও পঠিত ৫টি কবিতা ও রচয়িতার নাম বলুন যেগুলি আপনার ভালোলাগায় এবং কাব্যগুণ বিচারে শ্রেষ্ঠতম।

 

মো. জিয়াউল হক: কাজী নজরুল ইসলামের বিদ্রোহী, রবীন্দ্রনাথ ঠাকুরের প্রার্থনা, জীবনানন্দ দাশের বনলতা সেন, জসীমউদ্দীনের কবর এবং শামসুর রাহমানের স্বাধীনতা তুমি।  

 

ছোট কবিতাঃ এ পর্যন্ত রচিত আপনার কবিতার মধ্যে কোন কবিতাটি (আপনার কাছে) সবচেয়ে প্রিয় ও নান্দনিক? কবিতাটি সংযুক্ত করুন।

 

মো. জিয়াউল হক: আসলে কোনও একটি নির্দিষ্ট কবিতা বাছাই করতে বেশ বেগ পেতে হয় কারণ একজন কবির কাছে সকল তাঁর রচিত সকল কবিতাই প্রিয়। তবে যদি একটি বেছে নিতেই হয় তবে আমি আমার একটি বিশপদী কবিতার কথা বলতে পারি যেটির নাম কিভাবে কবি হলাম? কবিতাটি ভারতে অনুষ্ঠিত একটি কবিতা প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেঃ

 

কিভাবে কবি হলাম?


মাঝে মাঝে বুদ্ধিজীবীর মত ভাবি, 


আগে কি ছিলাম আর এখন কি হলাম!


সময়ের যেন মৃত্যু নেই, চলেছে বয়ে একগুঁয়ে হিটলারের মত,


সেই নিরন্তর সময়ের মাঝে কিভাবে যেন কবি হয়ে গেলাম!


 

মানুষ কেন কবি হয়, কেন লেখে?


এর উত্তর সবাই দেয়ার চেষ্টা করে ঠিকই,


তবে লালন এবং বুদ্ধ যেমন সব প্রশ্নের পাননি উত্তর,


এর সঠিক উত্তরও অজানা তেমনই!

 


আমি লিখি কারণ আমার কষ্টগুলোকে বর্ণ দিয়ে সহজেই মোছা যায়,


আমি লিখি কারণ লিখার জন্যই আমার জন্ম,


আমি লিখি কারণ আমার সন্তুষ্টি আমার সৃষ্টিশীলতা ছড়িয়ে দেয়ায়!


আমি লিখি কারণ লিখাটাই আমার সত্যিকারের কর্ম!


 

রোগীর কাছে যেমন ঔষধ মূল্যবান,


আমার কাছে আমার সৃষ্টিকর্ম তেমন,


জানি না আজ হতে সহস্র বছর পরে,


কেউ পড়বে কিনা লেখা মোর, যদি পড়ে, তবে সার্থক জীবন!


 

আমি সময়কে বাক্যের মধ্যে বন্দি করি,


আমি সময়ের সত্যকে খুঁজে ফিরি,


আমি মিথ্যাকে ফুটবলের মত লাথি মারি,


আমি কবি, আমি স্বপ্ন আঁকি, আমি স্বপ্ন ধরি!


ছোট কবিতাঃ আপনার দুটি চাওয়া পূর্ণ করা হলে কী কী চাইবেন?  

 

মো. জিয়াউল হক: প্রথমত চাইব আরেকবার মো. জিয়াউল হক হয়ে জন্মগ্রহণ করতে, যদিও তা কখনই সম্ভব নয়! দ্বিতীয়ত চাইব পৃথিবীতে এমন একটি কল্যাণকর ভাইরাসের জন্ম হোক যেটির একমাত্র কাজ হবে প্রতিটি মানুষকে সত্যিকার অর্থেই মানবিক করে তোলা!     

 

ছোট কবিতাঃ সাক্ষাৎকারে অংশগ্রহপূর্বক আপনার মূল্যবান সময় প্রদানের জন্য অসংখ্য ধন্যবাদ। 

 

মো. জিয়াউল হক: আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। 

Author's Notes/Comments: 

এই সাক্ষাৎকারটির প্রথম প্রকাশ- ফেব্রুয়ারি২০১৬-তে www.chhotokabita.com-: http://chhotokabita.com/icon/ChhotoKabita-February-2016.pdf
দ্বিতীয় প্রকাশ- মার্চ২০১৬-তে দৈনিক আলজামানা পত্রিকায়: http://www.alzamana.com/2399-2/

View kingofwords's Full Portfolio
tags: