কষ্টার্জিত সফলতা [Bangla Story]

          ইমন আগামীকালকের ফুটবল ফাইনাল খেলা নিয়ে অনেক স্বপ্ন দেখেছে! তার দৃঢ় বিশ্বাস যে তার দলই জয়ী হবে। সে মনে মনে ঠিক করেও রেখেছে যে জয়ী হবার পর দলের অন্য সবাই মিলে কিভাবে বিজয় উদযাপন করবে।

 

        দলের ক্যাপ্টেন হিসেবে ইমনের উপর অতিরিক্ত চাপতো আছেই, পাশাপাশি কালকের খেলা তার জীবনেও অনেক গুরুত্ব বহন করে। এর আগে বেশ কয়েকবার ফাইনাল পর্যন্ত পৌঁছেও বিজয়ের পুরস্কার আকাশের দিকে তাক করে চিৎকার দেবার সুযোগ কখনও হয়নি। তাই ইমন যে কোনও উপায়ে এই খেলা জিততে চায়। তার দলের অন্যান্য খেলোয়াড়দের উপর তার পূর্ণ আস্থা আছে। তাছাড়া অন্যান্যবারের চেয়ে এবার তার দল জয়ের নেশায় বুঁদ হয়ে আছে!

 

        খেলা শুরু হতে না হতেই প্রতিপক্ষ দল একটি গোল দিয়ে দেয়। গোল হবার সাথে সাথে ইমনের মনে হয় কেউ যেন তার বুকের উপর দাঁড়িয়ে লাফিয়ে লাফিয়ে তার বুকের পাঁজর ভাঙছে! ইমন ও তার দল শত চেষ্টা করেও সেই গোল পরিশোধ করতে পারে না। দেখতে দেখতে হাফটাইম হয়; আবার খেলা শুরু হয়। কিন্তু ইমনের দল সেই আরাধ্য গোলের দেখা পায় না।

 

        শেষ মিনিটের খেলা চলছে; রেফারী বাঁশি নিয়ে প্রস্তুত। যে কোনও সময় শেষ বাঁশি বাজবে! এমন সময় ইমনের নেয়া জোরালো শট প্রতিপক্ষের একজন খেলোয়াড়ের পায়ে লেগে সোজা গোলপোস্টে লেগে জালে চলে যায়- গোল! গোল হবার আনন্দে এবং সীমাহীন উত্তেজনায় প্রায় সবাই ইমনকে কাঁধে নিয়ে দৌড়াতে থাকে।

 

        রেফারীর বাঁশি বাজতেই খেলা আবারও শুরু হয় এবং সাথে সাথেই খেলা সমাপ্তির বাঁশিও বেজে উঠে। কিন্তু যেহেতু এক এক গোলে ড্র হয়েছে এবং খেলায় কোনও দল এখনও জয়ী হয়নি, তাই রেফারী দুই দলের ক্যাপ্টেনকে ডেকে টাইব্রেকার হবে বলে জানিয়ে দেয়।

 

        দুই দলের পাঁচজন করে খেলোয়াড় গোলপোস্টে শট নেবে এবং আশা করা যায় যে তাতেই বিজয়ী নির্ধারণ করা যাবে। ইমন তার দলের সবচেয়ে ভালো খেলোয়াড়দের মধ্য থেকে পাঁচজনকে বেছে নেয় শট নেবার জন্য। প্রতিপক্ষ দলের ক্যাপ্টেনও তার সেরা পাঁচজন নিয়ে তৈরি।

 

        দুই দলের চারজন একে একে শট নেয় এবং প্রতিটি শটই জালে জড়ায়। প্রতিপক্ষের শেষ খেলোয়াড় শট নিতেই সেটি গোলপোস্টে লেগে ফিরে আসে। এটি দেখে ইমন ও তার দলের খেলোয়াড়দের আনন্দের আর সীমা থাকে না কারণ তাদের এই বিশ্বাস জন্মে যে ইমনের শেষ শটে যদি গোল হয়, তবে জয় সুনিশ্চিত! যাইহোক, ইমন সামনে এগিয়ে আসে; সে অত্যন্ত দুশ্চিন্তায় আছে কারণ তার একটি শটের উপর তার দলের জয় পরাজয় নির্ভর করছে। এই মুহূর্তে পৃথিবীর সমস্ত ভার যেন তার কাঁধের উপর।

 

        ইমন শট নেয় এবং সেটি গোলকিপারের হাতে লেগে সোজা জালের অভ্যন্তরে প্রবেশ করে! ইমন উল্লাসে হাঁফ ছেড়ে মাটিতে লুটিয়ে পড়ে। দলের অন্য খেলোয়াড়রাও দৌড়ে এসে পাগলের মতন হাসতে হাসতে ইমনের উপর আছড়ে পড়ে!

 

- ইমন! আমরা জিতে গেছি! সবাই একসাথে হাসতে হাসতে বলে!


- হ্যাঁ! আমরা জয়ী!  

View kingofwords's Full Portfolio
tags: