১৫ মার্চ ২০২০

দুশ্চিন্তা করবো না বলেই যতই ঠিক করছি তবুও কেন জানি দুশ্চিন্তা থেকে মুক্তি পাচ্ছি না। সারা পৃথিবী এখন এক দারুণ সঙ্কটের মধ্যে দিয়ে অতিবাহিত করছে। সবার মনেই কেমন এক অজানা মৃত্যুভয় কাজ করছে। প্রতি মুহুর্তেই মনে হচ্ছে, প্রকৃতির কাছে আমরা কত অসহায়। সৃষ্টিকর্তায় কে বিশ্বাস করলো আর কে না করলো তাতে আমার কিছু আসে যায় না। আমি নিজে একজন আস্তিক এবং সৃষ্টিকর্তার অসীম ক্ষমতায় পূর্ণ বিশ্বাসী। হয়ত নিজের অক্ষমতার জন্য আমি অনেক কিছুই করতে পারি না, কিন্তু মন তো ঝুঁকে থাকেই। একান্ত গোপনে প্রার্থনা করার মধ্যে মনের যে শান্তি মেলে, সেটা শুধু তারাই বোঝে যারা প্রার্থনা করে। এই পরিস্থিতিতে ঐকান্তিক প্রার্থনা করা ছাড়া আর কিই বা করতে পারি?

 

জীবনের প্রয়োজনে, জীবিকা উপার্জনের তাগিদে আমাদের তো ঘরে বসে থাকলে চলবে না। যতক্ষণ শ্বাস চলে, ততক্ষণই তো আমাদের পরিবারের জন্য যোগান দিয়ে যেতে হবে। এখন বাইরে অনেককেই দেখি মুখে Musk পরে বের হচ্ছে। আবার কিছুদিন আগে একটা পোস্ট এ দেখলাম, এই মাস্কের আবার ভেজাল বের হয়েছে। অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে অত্যন্ত চড়া দামে এই মাস্ক বিক্রি করছে এবং তাও নিম্নমানের কাপড়, শপিং ব্যাগের অংশ দিয়ে বানানো। পৃথিবীর এই সার্বিক দুরাবস্থার মধ্যেও আমাদের ধোকাবাজি, মজুদদারী মন মানসিকতার কোন পরিবর্তন হচ্ছে না, তাহলে আমাদের ঠাই কোথায়?

 

আমরা নিজেদের কে ধার্মিক বলে প্রতিপন্ন করে অন্য মানুষকে হত্যা করে ফেলতেও দ্বিধা করছি না, ধর্মের নামে সমস্ত রকম অরাজকতা, অত্যাচার চালাতে দ্বিধাবোধ করছি না! তাহলে আমাদের ধর্মটা আসলে কি? কোন প্রভুতে আমরা বিশ্বাস করি? কোন সৃষ্টিকর্তা আমাদের বলেছে, মানুষের উপর অত্যাচার করতে? পশু পাখির উপর অত্যাচার করতে? মানুষের নিত্য ব্যবহার্য পন্যে ভেজাল দিতে? অন্যের উপরে অন্যায় করতে করতে আমরা এতটাই মজবুত হয়ে গেছি, কিসে যে অকল্যান আর কিসে মঙ্গল, সব আমরা ভুলে বসেছি। কোন প্রার্থনা আমার শুনবেন স্রষ্টা যেখানে প্রতিনিয়ত আমার পদস্খলন হচ্ছে? আমি তো নিজেকে শোধরাবার কোন চিন্তাই করি না। আমি চিন্তা করি, সবাই ভাল হয়ে যাক, সব ঠিক হয়ে যাক, আমি আমার মত থাকি। সব কিছু ‘আমার’ কেন্দ্রিক হয়ে গেছে। স্বার্থ ছাড়া আমরা কিছুই বুঝি না। আমার স্বার্থের জন্য, পৃথিবী ভেসে যাক, আমার কিছু যায় আসে না। এই মানসিকতার কোন পরিবর্তন কি এখনও আমাদের মধ্যে কাজ করে?

 

যতটুকু সতর্ক থাকার দরকার, চেষ্টা করছি করতে। কিন্তু নিয়তি কে এড়াতে পারে? মুখে Musk পরে বের হলেই আমি করোনা ভাইরাস থেকে নিষ্কৃতি পাবো? কখনওই না। যে পরিবেশ পরিস্থিতির মধ্যে বসবাস করি, যে আবহাওয়া আমরা বানিয়ে ফেলেছি পরিবেশ ধ্বংস করে, সেখানে শুধু মুখে মাস্ক পরেই এই বিপর্যয় থেকে রক্ষা পাওয়া যাবে বলে আমার মনে হয় না। সৃষ্টিকর্তা না করুণ, আমাদের দেশে যদি কোন জরুরী অবস্থা চলে আসে, সেটা মোকাবিলা করার জন্য কি আমাদের আদৌ কোন পদক্ষেপ আছে? এত ঘন বসতির দেশে, যদি কোন মহামারী ছড়িয়ে পড়ে, সেটা কতটা মারাত্মক হতে পারে আমরা সেটা মনে হয় কল্পনাতেও আনতে পারছি না। নিত্য প্রয়োজনীয় দব্যাদি, খাবার এসবের মূল্য কোথায় গিয়ে ঠেকবে? আদৌ নিম্নবিত্তের মানুষরা খেয়ে পরে বাঁচতে পারবে কি? জ্ঞান বিজ্ঞানে আমরা নিজেদের যতই উন্নত মনে করি না কেন, প্রকৃতির সামনে, সৃষ্টিকর্তার অসীম ক্ষমতার সামনে আমরা এখন ঠিক তেমনি আছি যেমনটা ঠিক সৃষ্টির শুরুতে ছিলাম।  

View shawon1982's Full Portfolio